দ্য প্যান্থার

0/5 No votes

Report this app

Description

ইতিহাসের এক ঝড়োরাত্রির ছবি আঁকা হয়েছে “দ্য প্যান্থার”-এ। ক্রুশ ও ক্রিসেন্টের মহাযুদ্ধে তখন আরবজাহান কম্পমান। মহান সালাহউদ্দিন আইয়ূবি রাহ.’র জীবনপ্রদীপ নির্বাপিত। ক্রুসেডাররা গোটা আরবকে গিলে খেতে বিপুল উদ্যমে ফের ঝাঁপিয়ে পড়লো। তখনই জাগরণ বীরযোদ্ধা বাইবার্সের। তার জীবন এক থ্রিল; থ্রিলের চেয়েও অধিক। তিনি এক মরুঝড়, উত্তাল জোয়ার। যার মোকাবেলা করতে না পেরে ক্রুসেডারদের সকল প্রয়াস বুমেরাং হয়ে তাদের পাঁজরেই আঘাত করে। বাইবার্সের হাতেই নিশ্চিত হয় তাদের চূড়ান্ত পতন।
কিন্তু বাইবার্সের লড়াই ও বিজয় এর চেয়েও শিহরণময়, তীব্র ও ব্যাপক। কারণ তিনি পাল্টা আঘাত করে সভ্যতার এক চরম শত্রুদল তাতারিদের প্লাবনকে রুখে দেন মিসর-সিরিয়ার উপকণ্ঠে। তার সেই প্রতিরোধ ও বীরত্ব মানবসভ্যতাকে রক্ষা করে চরম বিপর্যয় থেকে। ফলে তিনি হয়ে উঠেন মানবজাতির শ্রেষ্ঠতম বীরদের একজন। জীবনে তিনি পরাজিত হননি কোথাও। তাঁর হাতে প্রকৃত সমৃদ্ধি পায় ইতিহাসের বিস্ময়মামলুক সালতানাত। সফল রাষ্ট্রনায়ক হিসেবেও তিনি ইতিহাসের শ্রেষ্ঠতম সারিতে অর্জন করেন আপন আসন। মহান এই মানুষের জীবন শেষ পর্যন্ত এক মহাকাব্য। যা নিয়ে রচিত হতে পারে অনবদ্য সব উপন্যাস।
লেখক বইটিতে সুলতান রুকনুদ্দিন বাইবার্সের বর্ণাঢ্য জীবন নিয়ে উপন্যাস লিখেননি; কিন্তু পাঠক এতে পেয়ে যাবেন ঔপন্যাসিক আবহ। গা শিহরানো ঘটনামালা, শ্বাসরুদ্ধকর লড়াই, চেতনা জাগানো দৃশ্যাবলীর ভেতর দিয়ে প্রতিশ্রুতিশীল এই লেখক তুলে ধরেছেন ইতিহাসের সেই উত্তাল অধ্যায়কে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook comments