দুনিয়ার ওপারে

0/5 No votes

Report this app

Description

মৃত্যুর পর কি হবে ? এ প্রশ্নের সঠিক উত্তর একমাত্র পবিত্র কুরআন ও প্রমাণ্য হাদীস শরীফের মাধ্যমেই জানা সম্ভব । নিজস্ব অভিজ্ঞতা ও পর্যবেক্ষণের ভিত্তিতে এ প্রশ্নের উত্তর দেওয়া সম্ভব নয় । কারণ সত্যি সত্যি যে মৃত্যুবরণ করে , সে আর দুনিয়াতে ফিরে আসে না ।

যেমন কবি বলেছেন ঃযে ব্যাক্তি (মূল তত্তের ) খবর পেয়েছে , তার খবর কেউ পায়নি । কিন্তু কয়েকবছর পূর্বে আমি এমন একটি বই পড়েছিলাম , যে বইতে এমন লোকদের চিত্তা কর্ষক অভিজ্ঞতা ও পর্যবেক্ষণের কাহিণী লিপিবদ্ধ হয়ে।

যারা মৃত্যুর প্রান্ত দেশে পৌছে ফিরে এসছে । তারা মৃত্যুর দুয়ারে পৌছে যা কিছু দেখেছে সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে । বউটির নাম হলেঅ Life after life(পরপারের জীবন) বইটি লিখেছেন আমেরিকার ডঃ রেমন্ড এ মোদী (Ramon A Modi) । ডঃ মোদী প্রথমে দর্শন শাস্ত্রে পিএইচডি করেছেন , পরবর্তিতে তিনি মডিক্যাল সেইন্সের বিভিন্ন বিভাগে কাজ করেছেন ।

দর্শন , মনস্তত্ত্ব ও মেডিসিন বিষয়ে তার বিশেষ ব্যুৎপত্তি রয়েছে । ডঃ মোদী সর্বপ্রতম ডঃ জর্জ রাচী নামক একজস মনস্তত্ত্ববিদ সম্পর্কে জানতে পারেন যে, তিনি যখন মারাত্নক নিউমোনিয়ায় আক্রান্ত আবস্থায় মৃত্যুর কাছাকাছি পৌঁছে যান (এবং হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হওয়ার উপক্রম হয় ) ।

তখন ডাক্তাররা কৃত্রিম হৃদযন্ত্র সহ অন্যান্য ব্যবস্থা গ্রহণ করত তাকে বাচানোর শেষ চেষ্টা করে । এতে তার শ্বাস -প্রশ্বাস ফিরে আসে এবং তিনি সুস্থ হয়ে উঠেন । সুস্থ হওয়ার পর তিনি বর্ণনা করেছন যে , যখর ডাক্তাররা তাকে মৃত মনে করেছিল তখন অত্যাশ্চর্য ঘঠনা প্রত্যক্ষ করেন

। ডঃ মোদী এ ধরনের আরো কিছু ঘঠনা সম্পর্কে আবগত হন । অতঃপর তিনি খুব গুরুত্বর সাথে এ ধরনের লোক সম্পর্কে খোঁজ -খবর নিতে থাকেন এবং তাদের সঙ্গে দেখা করে সাক্ষাৎকার গ্রহণ করেন । এ ধরনের প্রায় দেড়শত লোকের সাক্ষাৎকার গ্রহণের পর তিনি এই বই রচনা করেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook comments