ইসলামের দৃষ্টিতে গান-বাজনা

0/5 No votes

Report this app

Description

গান ও বাদ্যযন্ত্র ইসলামী শরিআতে নিশ্চিত হারাম হওয়ার অকাট্য বিধান থাকা সত্বেও আমাদের বর্তমান মুসলিম সমাজে আজ নিঃসন্দেহে অবহেলিত।

 

আজ আমাদের মুসলিম সমাজে গান-বাজনা অপ্রতিরােধ্য মহামারীর আকার ধারণ করেছে। গান-বাজনা করা ব্যাপক হয়ে গেছে যে, শহরবন্দর, গ্রাম-গঞ্জ, অলি-গলি এমনকি অধিকাংশ ঘর থেকে গান বাজনার আওয়াজ ভেসে আসছে। টিভি-সিডি ও ডিশ-এ্যান্টিনার বদৌলতে এই মহাপাপে আরাে উন্নতি সাধন হয়েছে। বিভিন্ন বিয়ের অনুষ্ঠানে ডেকস্যাটের মাধ্যমে পুরাে মহল্লাকে কাঁপিয়ে তােলা হচ্ছে। তাদের উদ্দেশ্যই যেন একটা যে, মহল্লার প্রতিটি মানুষকে এই গানের অশুভ আওয়াজ, বাজনা শােনাতে হবে।

 

এছাড়াও ছােট বড় হােটেল কিংবা শপিংমলগুলােতে উচ্চ আওয়াজে গান বাজানাে হচ্ছে। এমনকি চলন্ত গাড়ী, উড়ন্ত বিমান কিংবা বিমান বন্দরেও মৃদু আওয়াজে গান বাজানাে হচ্ছে। যার ফলে সাধারণ মানুষের অন্তর থেকে এই ভয়াবহ পাপ কর্মের ভয়াবহতা ম্লান হয়ে যাচ্ছে এবং তারা এটাকে গুনাহই মনে করছেনা।

একটা সময় ছিলাে যে, মসজিদ, মাদ্রাসার পাশ দিয়ে গান-বাজনা করে গেলে প্রতিবাদ করা হতাে। কিন্তু পরিতাপের ব্যাপার হলাে যে, আজ সেই প্রতিবাদীরাই এ অপকর্মে লিপ্ত। এখনতাে গান শােনা-শােনানাে, শিখাশিখানােকে রূহের খােরাকও মনে করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook comments